Wednesday, July 4, 2012

বাজী


দুটো ছেলে মেয়ের মধ্যে তর্ক হচ্ছে কে কার তুলনায় বেশী ভালবাসে তাই নিয়ে। এক পর্যায়ে মেয়েটি বলল,
-একটা পরীক্ষা হয়ে যাক। তুমি রাজী?
ছেলেটি রাজী। কী পরীক্ষা হবে তা নিয়ে কথা হচ্ছিল। তখনই মেয়েটি বলে বসলো,
-তুমি কিন্তু হেরে যাবে! এখনও সময় আছে, স্বীকার করে নাও আমি তোমাকে তোমার চেয়ে বেশী ভালবাসি।
ছেলেটি হেসে বলল,
-কে হারল বা কে জিতল সে তো পরে দেখা যাবে। আগে তো পরীক্ষা হোক।
সাথে সে আরো যোগ করল,
-আর পরীক্ষায় যদি তুমি জিতেও যাও, তাতে আমার কষ্ট হবে না। কারণ, সে জয়টা তোমার হবে না, হবে আমার।
শুনে মেয়েটি আশ্চর্য বলল,
-কী রকম শুনি? কোন রকম চালাকী চলবে না, বুঝলে?
ছেলেটি আকাশের দিকে তাকিয়ে মৃদু হেসে বলল,
-যাকে ভালবেসে পরীক্ষা দিয়ে তুমি জিতলে, সে তো আমি। তাই না? আর কাউকে তো নয়, তুমি ভালবাসছ এই আমাকে। তাই, জয়টা তো আমারই হল।
কথাটির মর্ম বুঝতে পেরে মেয়েটি অবাক হয়ে গেল। এতই অবাক হল সে, অজান্তে তার চোখে অশ্রু জমল। বুঝতে পারল কে কাকে কত বেশী ভালবাসে সেটা তুচ্ছ। একজন আরেকজনকে ভালবাসে, সবচেয়ে বড় বিষয় হচ্ছে তাই।

No comments:

Post a Comment