Sunday, September 4, 2011

স্বপ্ন


পহেলা বৈশাখের রাতে ল্যাপটপে মুভি ডাউনলোড দিয়ে জিম্বাবুয়ের একটা বান্ধবীর সাথে চ্যাট করছিলাম। ফজরের আযান শুনে ওর কাছ থেকে বিদায় নিয়ে ঘুমিয়ে পড়লাম। একটা অদ্ভুত স্বপ্ন দেখলাম। কোন একটি ছাদে ২/৩ জন বন্ধু মিলে আড্ডা দিচ্ছি। সময়টা শেষ বিকেল। পাশে মাইলসের গান বাজছে। হঠাৎ একটি মেয়ে ছাদে এলো। পরণে নীল পোষাক। বিষণ্ণ মনে হাঁটতে লাগল। চেহারাটা আমার খুবই পরিচিত। তাই এগিয়ে গেলাম।
“মন খারাপ?” জানতে চাইলাম।
“হুঁ।” উত্তর এলো।
বললাম, “এসো, গল্প করি।”
সে রাজী হয়ে বাম হাত দিয়ে আমার ডান বাহু জড়িয়ে ধরল আর ডান হাত দিয়ে আমার ডান হাত ধরল।
“কী কোমল হাত!” আমি ভাবলাম আকাশের দিকে তাকিয়ে।
ছাদের অন্য প্রান্তে যেতে যেতে ভাবলাম কিভাবে তার মন ভাল করা যায়। পাশের একটি বিল্ডিং এ নীল কাঁচ লাগানো, আকাশেও শেষ বিকেলের আভা। বর্ণিল সাজে মেঘ জমেছে। অপূর্ব!
ছাদের অপর প্রান্তে দাঁড়িয়ে বললাম, “ঐ বিল্ডিং এর নীল কাঁচ, আকাশে নীলচে মেঘ, তোমার পরনেও নীল পোষাক।”
ছোট্ট উত্তর, “উঁম।”
“ঐ সবের সাথে বুঝি ম্যাচ করে পরেছো?”
সে মাথা নাড়ল।
এরপর আমি বললাম, “যাই হোক, তোমাকে দারুণ লাগছে। আর নীল আমার প্রিয় রঙ।”এ কথা শুনে সে হাসল। সেই হাসির বর্ণনা আমি দিতে পারব না। ভূবন ভোলানো, মোহনীয়, আকর্ষনীয়, মায়াবী – কি বলব? এরপর কিছু টুকটাক কথা হল। হয়তো ওর মন ও ভাল হয়ে গিয়েছিল।
জুম্মার আযানে ঘুম ভেঙ্গে গেল তখনই। এবং আবিষ্কার করলাম যে মুখটা স্বপ্নে এতো পরিচিত ছিল, আমি তা আর এখন মনে করতে পারছি না!!!
“কে ছিল মেয়েটি?” – অনেক ভেবেও বের করতে পারলাম না।

No comments:

Post a Comment